ডিম্বাশয়ের ক্যান্সার -প্রতিকার

এই মুহূর্তে  যদিও ডিম্বাশয়ের ক্যান্সার এর কোন বিশ্বাসযোগ্য পুর্ব সনাক্তকরণ পরীক্ষা নেয়,তবু কিছু তথ্য আছে যা তা প্রতিরোধে সাহায্য করতে পারে–

 

ডিম্বফোটন বন্ধ এবং জন্মনিয়ন্ত্রক বড়ি

প্রতে্ক বার ডিম ফোটার সময়,ডিম ভেঙ্গে ডিম্ব নালীতে পড়ার সময় আপনার ডিম্বাশয়  ক্ষতিগ্রস্থ হয়।

যে কোষ গুলো ডিম্বাশয়ের উপরিভাগ তৈরী করে তা বারবার বিভাজণ এবং গুনণ এর মাধ্যমে ক্ষতি টি পুরণ করে নিতে চায়।কিন্তু  এ কোষ বিভাজনের  প্রক্রিয়ায় মাঝেমধ্যে ব্যাঘাত ঘটলে তার ফলস্বরূপ ডিম্বাশয়ে ক্যান্সার হয়।

সুতরাং যা ডিম্বাশয়ের ধারা কে থামাতে পারে তা ডিম্বাশয়ে ক্যান্সার কে প্রশমিত  করতে পারে। যে গুলো কারন ডিম্বাশয়ের ধারা কে সাময়িক এবং স্থায়ী ভাবে বন্ধ করতে পারে তা হল: জন্মনিয়ন্ত্রক বড়ি এবং ডিম্বাশয় ফেলে দেবার অপারেশন।

খাদ্য ও জীবন  ব্যবস্থা

ডিম্বাশয়ে ক্যান্সার এর গবেষণায় দেখা গেছে  এর সাথে স্থুলতার কিছু সম্পর্ক আছে। ব্যায়াম এর মাধ্যমে ওজন কমানো ও নিয়মিত সুষম খাদ্য এই ক্যান্সার হবার সম্ভাবনা কে কমিয়ে দিতে পারে।তাছাড়াও দেখা গেছে  নিয়মিত ব্যায়াম এবং অল্প চর্বি যুক্ত খাবার সামগ্রিক  সুস্থতার জন্য খুব ই উপকারী এবং তা সকল ধরনের ক্যান্সার ও হৃদরোগ প্রতিকার  করে।

 

ডিম্বাশয়ে ক্যন্সার এর স্ক্রিনিং বা পুর্ব সনাক্তকরণ পরীক্ষা

এই মুহূর্তে  ডিম্বাশয়ের ক্যান্সার এর কোন বিশ্বাসযোগ্য পুর্ব সনাক্তকরণ পরীক্ষা বাংলাদেশের বা সারা দুনিয়া র মহিলাদের জন্য নেয়।তবে এর উপরে পরীক্ষা নিরিক্ষা চলছে।

মহিলাদের মাঝে যাদের ক্যন্সার এর পারিবারিক ইতিহাস  আছে  বা যারা জন্মগত ভাবে নির্দিষ্ট ‘জিন’ বহন করে শুধু  তারা ই স্ক্রিনিং এর যোগ্য।

যদি আপনি উচ্চ ঝুঁকিতে থেকে থাকেন,তবে আপনার ডাক্তার আপনাকে কিছু পরীক্ষা করতে দিতে পারে,তখনই  যখন আপনার বয়স ৩৫ এর বেশি  অথবা এমন কেউ যে কিনা আপনার পরিবারের সবচেয়ে ছোট সদস্য যার ক্যন্সার ধরা পরেছে যে বয়স থেকে তার থেকে ৫ বছরের বয়সের দুরত্ব আপনি আছেন।

ডিম্বাশয়ে ক্যান্সার এর স্ক্রিনিং পরীক্ষা গুলো একই পরীক্ষা যা  তা সনাক্ত  করতে ব্যবহার হয়:

  • রক্তে CA 125 (ক্যান্সার কোষ থেকে তৈরী রাসায়ানিক পদার্থ) এর স্বাভাবিক এর চেয়ে উচ্চ মাত্রা,
  • ‘ট্রান্স ভ্যাজাইনাল আলট্রাসাউন্ড ‘যেখানে আলট্রাসাউন্ড এর ছোট যন্ত্র আপনার যোনি পথে প্রবেশ  করিয়ে ডিম্বাশয়ের আকার গঠন ও সিস্ট এর উপস্থিতি দেখা হয়।

এই পরীক্ষা গুলো কে সম্মিলিত ভাবে ব্যবহার করে যথাসাধ্য সঠিক ফল বের করা যায়। কিন্তু যেহেতু ডিম্বাশয়ে ক্যান্সার এর স্ক্রিনিং পরীক্ষা নিয়ে এখনো গবেষনা চলছে তাই এগুলো যে একেবারে সঠিক  ভাবে ডিম্বাশয়ে ক্যান্সার সনাক্ত  করবে তা বলা যায়  না।

যোনি পথের স্রাব পরীক্ষা( প্যাপ স্মেয়ার)  ডিম্বাশয়ে ক্যান্সার সনাক্ত  করতে পারে না।

0 comments

Leave a Reply