গর্ভাবস্থা- সপ্তাহ ৪

আপনার শিশু

আপনার শিশু এখন এক ইঞ্চির ১/২৫ ভাগ দৈর্ঘের। আপনি তার চোখ, কান, বা মুখ দেখতে পাবেন না,আপনার শিশুর দেখার, শোনার, বলার এবং শারীরিক কাঠামো গঠন শুরু হয়েছে। আপনার ছোট ভ্রূণ টি খুব তাড়াতাড়ি হাতের আঙুল এবং পায়ের আঙুলে পরিণত হবে। আমাদের দিকে তাকান এবং চাক্ষুষরূপে দেখুন আপনার ছোট শিশুটি কিভাবে বেড়ে উঠছে।

কোষের উপরের স্তরে রয়েছে খাঁজ। কোষের ভাঁজ এবং কাছাকাছি ফাঁপা টিউব যা নিউরাল টিউব নামে পরিচিত। এটিই শিশুর মস্তিস্ক এবং মেরুদণ্ডে পরিণত হবে। তাই টিউবটির একটি মাথার অংশ এবং লেজের মত অংশ আছে।

আপনি

এটি এখন ইতিবাচক, কিন্তু আপনি আপনার পিরিয়ড মিস করেন নি, হয়ত আপনি এটা টের পান নি। আপনি কোমরের নিচে ব্যাথ্যা অনুভব করতে পারেন। স্ফিত বোধ করতে পারেন বা আরও বাতাস কাটানোর চেষ্টা করতে পারেন যা সাধারণভাবে করে থাকেন না।

আপনি আমাদের দেখাতে পারেন সাধারণ ভাবে গর্ভাবস্থায় আপনি কি কি অনুভব করছেন। আপনার গর্ভধারন পরীক্ষা যদি নেতিবাচক হয় অথবা অমীমাংসিত থাকে কিন্তু আপনার পিরিয়ড যদি তখনও না হয়, তবে আপনি তা পুনঃরায় করুন। এটা পড়ার জন্য কি সাহায্য চায় ? খুঁজে বের করুন, আপনি গর্ভধারণ করতে পারেন।

এটি আপনার জন্য বিষম সময় হতে পারে কিন্তু এখনই একটি ব্যায়ামের রুটিন  তৈরি করাটা ভাল বুদ্ধি। ব্যায়াম আপনাকে ভাল মাংসপেশি, শক্তি এবং স্থায়িত্ব প্রদানে সাহায্য করবে।  এটা আপনাকে অতিরিক্ত ওজন নিয়ন্ত্রন করতে সাহায্য করবে। যদি আপনি ইতোমধ্যে ওজন বাড়িয়ে ফেলেন তবে আপনাকে এর জন্য শ্রম দিতে হবে। এটি আপনাকে আপনার শিশুর জন্মের পর খুব সহজে পূর্বের ব্যক্তিত্বে (গঠন) ফিরিয়ে আনতে সাহায্য করবে। আপনি নিরাপদ, মধ্যপন্থী, প্রানশক্তি সম্পন্ন কাজকর্ম বেছে নিন, যা আপনি উপভোগ করতে পারবেন। এবং সেগুলো ভাল হবে যখন আপনি গর্ভাবস্থায়। আপনি সহজ কিছুও করতে পারেন। আপনি যার কাছে ব্যায়ামের প্রশিক্ষন নিচ্ছেন সে গর্ভবতী মহিলাদের জন্য যোগ্যতা সম্পন্ন শিক্ষক কিনা তা নিশ্চিত হন, যদি না তা গর্ভবতীদের জন্য হয়ে থাকে। আপনি আপনার শিক্ষককে জানান যে আপনি গর্ভবতী। এবং আপনি যদি নতুন ব্যায়ামকারী হন তবে আপনি বেশি ব্যায়াম করবেন না।

গর্ভবস্থায় পরামর্শ

“ স্ট্রেচের দাগ প্রতিরোধ করতে, আমি জলপাইয়ের তেল ( অলিভ অয়েল ) দিয়ে পেটে ঘষতাম, যেদিন হতে আমি গর্ভবতী হয়েছি। আমার এক বান্ধবি আমাকে বলেছিল যে এটি বংশগত ভাবে হয়ে থাকে, কিন্তু আমি কোন চান্স নেইনি।“ বলেন সিমি। আপনি অন্য মায়েদের কাছে থেকে এ সম্পর্কে জানতে পারেন যারা একই রকম পরিস্থিতির মধ্যে রয়েছে।

কমিউনিটি

আপনি মাত্র জেনেছেন, যে আপনি গর্ভবতী ? তাহলে আপনি অন্যান্য পিতামাতার কাছে এ বিষয়ে শুনতে পারেন এবং তাদের সাথে যুক্ত হতে পারেন।

মায়া আপা

 আপনার প্রশ্ন পাঠান এবং ৪৮ ঘণ্টার মধ্যে তার উত্তর পেয়ে যাবেন।

কিছু সম্বন্ধে চিন্তা

আপনি ডাক্তারের সাথে দেখা করুন। যখন আপনি গর্ভবতী আপনাকে বুঝতে হবে যে অনেক কিছু ভাবতে হবে এবং সিদ্ধান্ত নিতে হবে এবং অনেক পছন্দ বরাবর পথে যেতে হবে। আপনার প্রসূত পূর্বকালীন স্বাস্থ্যকর খাদ্য হিসেবে ওষুধ পত্রের প্রয়োজন আছে কি না ? প্রথম প্রসূত পূর্বকালীন সময়েই পরীক্ষা করুন। হাল্কা মাথা ব্যাথা অনুভব করছেন ? খুজে বের করুন, মাথা ঘুরলে আপনি কি করতে পারেন।

যেমন আপনার শিশুর সুষুম্না উন্নয়নশীল হয়, এটা খুব স্বাভাবিক এবং গুরুত্বপূর্ণ, যে সুষুম্না স্পাইনা বিফিদা বৃদ্ধি প্রদান সম্ভব নাও হতে পারে। স্পাইনা বিফিদা হল যা  মেরুদণ্ড এবং সুষুম্নার বৃদ্ধির ক্ষেত্রে বাঁধা সৃষ্টি করে, যার ফলে কর্ডের মধ্যে ফাঁক সৃষ্টি হয়।

আবারও আপনার ডাক্তারের পরামর্শ ব্যতীত, আপনি নিশ্চিত হন। যদি কোন কারণে আপনাকে এক্সরে করাতে হয়, তাহলে অবশ্যই আপনি যে গর্ভবতী, তা যিনি এক্সরে করাবেন  তাকে জানান। আপনি যদি গর্ভবতী হয়ে থাকেন, তবে প্রকৃতপক্ষে আপনাকে এক্সরের জন্য অনুমোদন করা হবে না।  

0 comments

Leave a Reply