Login
English

গর্ভধারন

6

ডিম্বাণু, শুক্রাণু দ্বারা নিষিক্ত হবার পর থেকে শুরু করে নিষিক্ত ডিম্বাণুটি জরায়ুর গায়ে প্রোথিত হওয়া পর্যন্ত প্রক্রিয়াটিকে বলা হয় গর্ভধারণ। ডিম্বস্ফুটনের পর পরই গর্ভধারণের প্রক্রিয়া শুর হয়। সাধারনত মাসিক চক্রের মাঝামাঝি সময় ডিম্বাশয় থেকে ডিম্বাণুটি নির্গত হয়, নির্গত ডিম্বাণুটি ডিম্বনালীর মাঝামাঝিতে এসে অবস্থান করে। যৌনমিলনের সময় ছেলেদের পুরুষাঙ্গ থেকে বীর্য রসের সঙ্গে অসংখ্য শুক্রাণু বের হয়ে মেয়েদের যোনিপথে পড়ে, এটাকে বলা হয় বীর্যপাত, প্রতিবার বীর্যপাতে প্রায় ত্রিশ কোটি (৩০০ মিলিয়ন) শুক্রানু বের হয়।

বীর্যপাতের পর বেশিরভাগ শুক্রানুই যোনিপথ থেকে চুঁইয়ে বের হয়ে যায়। কিছু শুক্রানু জরায়ু মুখের ভিতর দিয়ে সাঁতার কাটতে শুরু করে। জরায়ু মুখে যে শ্লেষ্মা (এক ধরনের আঠাল তরল) থাকে, ডিম্বস্ফুটনের পর পরই তা পাতলা হতে শুরু করে যাতে শুক্রানু সহজে সাঁতার কেটে জরায়ুর ভিতরে ঢুকতে পারে। শুক্রানুগুলো সাতার কেটে জরায়ু পার হয়ে ডিম্বনালীতে থাকা ডিম্বাণুর কাছে চলে যায়। শুক্রানুগুলোর মধ্যে থেকে সবচেয়ে সবল ও দ্রুতগামী একটি শুক্রানু ডিম্বাণুটিকে নিষিক্ত করে।

নিষিক্ত হবার পর পুরা সপ্তাহ জুড়ে নিষিক্ত ডিম্বাণুটি ধীরে ধীরে ডিম্বনালী পার হয়ে জরায়ুতে এসে পৌঁছে। আসার পথে পুরোটা সময় সে ক্রমশ বড় হতে থাকে। ইতিমধ্যে জরায়ুর ভিতরের স্তরটি পুরু হয়ে তৈরি হয়, যাতে নিষিক্ত ডিম্বাণুটি সেখানে ঠিকমত আটকাতে পারে। সাধারন অবস্থায় ডিম্বস্ফুটনের আনুমানিক ১৫ দিন পর যদি ডিম্বাণু নিষিক্ত না হয়ে থাকে তবে পুরু হয়ে উঠা জরায়ুর ভিতরের স্তরটি খসে পড়ে এবং যোনিপথ দিয়ে বের হয়ে যায়, যেটাকে আমরা মাসিক বলি। কিন্তু ডিম্বাণু যখন নিষিক্ত হয়, নিষিক্ত ডিম্বাণুটি এবং ডিম্বাশয় এক ধরণের হরমোন নিঃসরণ করে যা জরায়ুর ভিতরের স্তরটি খসে পড়তে বাধা দেয়, যাতে নিষিক্ত ডিম্বাণুটি সেখানে শিকড় গাড়তে পারে। এই জন্য কেউ যখন গর্ভবতী হয় তখন তার মাসিক বন্ধ হয়ে যায়। নিষিক্ত ডিম্বাণুটি পুরু হয়ে উঠা জরায়ুর ভিতরের স্তরে আটকানো-টাকে বলা হয় প্রোথিত হওয়া (implantation).

নিষিক্ত ডিম্বাণুটির বেড়ে উঠা

ডিম্বাশয় থেকে ডিম্বাণু বের হয়ে আসার পাঁচ থেকে সাত দিনের মাথায় নিষিক্ত ডিম্বাণুটি জরায়ুর ভিতরের স্তরে প্রোথিত (implantation).হয়। এসময় এটি থেকে শিকড়ের মতো কিছু অংশ (villi) বের হয়ে আসে যা নিষিক্ত ডিম্বাণুটিকে জরায়ুর ভিতরের স্তরে শক্ত ভাবে আটকাতে সাহায্য করে। এই শিকড়গুলো পরবর্তীতে গর্ভফুলে (placenta) রুপান্তরিত হয়, যার মাধ্যমে মার রক্ত থেকে অক্সিজেন এবং অনান্য প্রয়োজনীয় খাবার যেমন অ্যামিনো এসিড (এক ধরনের প্রোটিন), চর্বি জাতিয় খাবার (ফ্যাট), ভিটামিন ও খনিজ লবন (মিনারেলস) শিশুর শরীরে যায়। এই সময় শিশুর শরীরে যে বর্জ্য তৈরি হয় তাও গর্ভফুলের মধ্য দিয়ে বের হয়ে আসে।

ভ্রুন এবং ফিটাস (foetus) পর্ব

নিষিক্ত ডিম্বাণুটি জরায়ুর ভিতরের স্তরে প্রোথিত (implantation).হওয়া থেকে শুরু করে আট সপ্তাহ পর্যন্ত এটিকে বলা হয় ভ্রুন। এসময় এটি দ্রুত বড় হয় কারন এসময়ে ভ্রুনের বিশেষায়িত কোষ থেকে শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গ সমূহ ( যেমন, হৃদপিণ্ড, ফুসফুস, কিডনি ইত্যাদি) এবং স্নায়ুতন্ত্র, হাড়, মাংসপেশি, রক্ত - এসব কিছু তৈরি হওয়া শুরু হয়।

আট সপ্তাহ পার হলে ভ্রূণটি পূর্ণাজ্ঞ হয়, তখন এটিকে বলা হয় ফিটাস (foetus)। এই অবস্থায় এটির দৈর্ঘ্য হয় ১ ইঞ্চির মত। ফিটাসের মধ্যে শরীরের ভিতরকার সব অঙ্গপ্রত্যঙ্গই তৈরি হয়ে যায়। চোখ, মু্‌খ, নাক, কান সবই স্পষ্ট হয়ে যায়, হাত পায়ের আঙ্গুল গুলোও ফুটে উঠতে শুরু করে।

এই সময় থেকে ফিটাসটি বড় হবার সাথে সাথে মায়ের পেটও বড় হতে থাকে। মায়ের পেটে জরায়ুর ভিতরে দুই পর্দা যুক্ত একটা থলির (amniotic sac) মধ্যে, এক ধরনের তরলে (amniotic fluid) ডুবে থেকে শিশুটি বড় হতে থাকে। প্রসবের সময় থলিটির পর্দা ফেটে যায়, সমস্ত তরল বের হয়ে আসে, যেটাকে প্রচলিত বাংলায় “পানি ভাঙ্গা” বলা হয়। তার সাথেই শুরু হয় শিশুর ভূমিষ্ঠ হবার প্রক্রিয়া।

গর্ভাবস্থার পুরোটা সময় শিশুটি ঐ বিশেষ তরলে ডুবে থাকে, ডুবে ডুবে সারাক্ষণই তরলটি গিলছে, আবার ওর মধ্যেই মূত্র আকারে বের করে দিচ্ছে। আধুনিক চিকিৎসা বিজ্ঞান ঐ বিশেষ তরলটি (amniotic fluid) পরীক্ষা করে, গর্ভস্থ শিশুর ব্যপারে অনেক কিছুই বলে দিতে পারে। যেহেতু এই পরীক্ষার জন্য বিশেষ ধরনের সিরিঞ্জ দিয়ে জরায়ুর ভিতর থেকে এই তরলটি সংগ্রহ করতে হয়, তাই গর্ভপাতের কিছু ঝুঁকি থেকেই যায়। তাই স্বাভাবিক অবস্থায় এই পরীক্ষাটি করা হয় না। বিশেষ বিশেষ ক্ষেত্রে যেমন, যদি ডাক্তাররা গর্ভস্থ শিশুটির কোন জিনগত বা ক্রোমজমাল অসুখ (genetic disorders or a chromosomal abnormality) যেমন, ডাউন সিনড্রোম (Down syndrome) সন্দেহ করেন তখন পরীক্ষাটি করান।

 

Back To Top Last reviewed: Thu, Oct 23rd 2014, 02:48
গর্ভধারন
আপনার ই-মেইল অ্যাড্রেস দিন

আমাদের আপডেট পেতে রেজিস্টার করুন

মায়ার আপডেট সরাসরি আপনার ইনবক্সে পেতে এখনি রেজিস্টার করুন!
রেজিস্টার করুন

1

Respecting your privacy is core to Maya's beliefs.
You can comment "Anonymously" or use your screen ID.
More

Anonymous 15.04.13 at 10:28

dear khulnar apa

Reply  Recommended by Maya